আবারও সস্তা প্রযুক্তিপণ্যে বাজার সয়লাব করতে যাচ্ছে চীন

লেখক:
প্রকাশ: ৩ মাস আগে

অর্থনীতিতে গুণগত পরিবর্তন আনার চেষ্টা করছে চীন। চীনের রাষ্ট্রীয় নেতৃত্ব উৎপাদন খাতকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে উচ্চপ্রযুক্তি খাতে বিনিয়োগ বৃদ্ধি করছে। এসব খাতের মধ্যে রয়েছে সেমিকন্ডাক্টর থেকে বৈদ্যুতিক গাড়ি।

তবে উচ্চপ্রযুক্তি খাতে চীনের আবারও অতি সক্ষমতাও তৈরি হবে। ফলে তারা আবারও সস্তা পণ্য দিয়ে বাজার সয়লাব করে ফেলবে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক সংবাদে বলা হয়েছে।

চীনের কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণের যে তথ্য রয়টার্স পেয়েছে, তাতে সরকারের অগ্রাধিকার সম্পর্কে পরিষ্কার ধারণা পাওয়া যায়। এতে দেখা যায়, চলতি বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত চীনের দুর্দশাগ্রস্ত আবাসন খাতে বকেয়ার পরিমাণ শূন্য দশমিক ২ শতাংশ কমেছে, যদিও উৎপাদন খাতে ঋণ ৩৮ দশমিক ২ শতাংশ বেড়েছে।

এর আগেও দেখা গেছে, চীনের বিভিন্ন খাতে এভাবে বিনিয়োগ বেড়েছে; যেমন একসময় চীনের সোলার প্যানেল-শিল্প ফুলেফেঁপে উঠেছিল। কিন্তু পরিণতিতে একধরনের বাণিজ্যিক সংঘাত তৈরি হয় এবং অনেক কোম্পানি ব্যবসা ছেড়ে দিয়ে চলে যায়।

চীনের এই বিনিয়োগপ্রবণতা নিয়ে বাণিজ্য অংশীদারেরা সতর্ক হয়ে উঠছে। বিশেষ করে ইউরোপে এ নিয়ে তদন্ত শুরু হয়েছে, অর্থাৎ চীন বৈদ্যুতিক গাড়ি খাতে কত ভর্তুকি দিচ্ছে।
বেইজিংয়ে ইউরোপিয়ান চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট জেনস এসকেলানদ বলেছেন, চীনে বৈদ্যুতিক গাড়ির অতটা ব্যবহার নেই, কিন্তু সেখানে বৈদ্যুতিক গাড়ির তৈরির অতি সক্ষমতা তৈরি হয়েছে। সে জন্য এসব গাড়ি সারা বিশ্বে পাঠিয়ে দেওয়া হচ্ছে। তাঁর মতে, বাণিজ্যের ক্ষেত্রে ইউরোপ ও চীন দুই বিপরীতমুখী ট্রেনের মতো, যাদের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হতে যাচ্ছে।